কাব্যসাধক

অমাবশ্যায় চাঁদের অংশে ভাগ বসাতে চায় সাধুসন্ত হতে পারলাম না আমি মাটির পিদিম জ্বালিয়ে উঠানে বসে মানসীর মানস পুরা করার জন্য অক্ষরের বৃত্তে স্মৃতিচিহ্ন আঁকতাম মনের জল্পনা কল্পনা।

I am a poet and novelist. Writing is what I like and love to do.

My Email is kobiabdul@hotmail.co.uk

আমার নাম মোহাম্মাদ আব্দুলহাক। আমি একজন সাধারণ মানুষ। আমার জন্ম লামালসূলপুর গ্রামের লাউতলি বাড়িতে। আমি জাতে বাংলাদেশী। ছোট কাল থেকে লেখার প্রতি আমার ঝুঁক ছিল, এখন নেশা হয়ে গেছে, সাধানাও বলা যায়। মাঝে মাঝে যোগীদের মত চোখ বন্ধ করে জপতপ হুম করি। কাব্যসাধনার ব্রত করেছি আমি কাব্যসাধক হতে চাই। এখন পর্যন্ত তিন হাজারের অধিক কবিতা এবং চল্লিশ টার মত উপন্যসা লিখেছি। তার মধ্যে তিন টা ইংলিসে। বাংলায় একটা মহা উপন্যাসে লেখার কাজ চলছে। ওটাকে মাত্র দুই হাজার পৃষ্টায় নেবার চেষ্টা আছি।

“কাব্যসাধনা”

ছোট কালে লেখালেখির ষোলকলা শিখতে চেয়ে আমি তিলকমাটিতে সেজদা করে খড়িমাটি দিয়ে লেখারম্ভ করেছিলাম। কলাবিদ্যায় হায়ন গত হলে ষোলতে মানসীর চুম্বন যেন খড়িশের ছোবল ছিল, তীব্র বিষযুক্ত অধরমধু চোষে বিমনা হয়েছিলাম। বয়স বেড়ে চিন্তাশক্তি সমৃদ্ধ হয়েছে চিন্তার ক্ষমতা, বিধেয় নিদিধ্যাসন এবং অভিধ্যান করে লেখি। কল্পবৃক্ষের ছায়ে বসে চিন্তাপ্রবণ হলে মন ভাবুক হতে চায়। চিন্তাক্লিষ্ট হয়ে ভাব সাগরে ঝাঁপ দেই। অকূলে কূল পাওয়ার জন্য দিবাতন সাঁতরাই আমি থই পাই না। চিন্তাকুল কোথায় জানি না। জোয়ারভাটাতে দুলে দেখার অনেক চেষ্টা করেছি কিন্তু দৃষ্টি গোচর এখনো হয়নি। উজান অথবা ভাটি, যে দিশে যাই না কেন কূল পাব। হয়তো স্বর্গ নতুবা নরক। তবে স্বর্গে যেতে চাই আমি চিন্তাভাবনা করে চিন্তক হয়েছি মাওলাকে মনের আসনে বসাবার জন্য। অন্তরকে পরিষ্কার করার চেষ্টায় আছি। অন্তর্যামীতো অন্তরে বসে আছেন। তাই বেশী মাথা ঘামাই না। মনে সদা ভয়, তাই কারু মনে দুঃখ কষ্ট দিতে চাই না। চিন্তাশক্তি হল নৈসর্গিত প্রতিভা এবং প্রাকৃতিক পরিবেশে নৈসর্গিক চিন্তার খোরাক আছে। নির্জন নিরালায় বসে চিন্তায় নিমগ্ন হই। ধূপের গন্ধে সুগন্ধী ধোঁয়া আগুন থেকে উৎপন্ন মেঘের মত হালকা বায়ব্য পদার্থ আবছা হয়ে উদগীর্ণ হয় অচিন্ত্য বিষয়ের মত ঘনায়মান। নবোদিত ধোঁয়া ও কুয়াশার মিশ্রণে অস্পষ্ট পরিবেশে ধ্যাতা এবং ধ্যানীরা বসে বুদ্ধির গোড়ায় ধোঁয়া দেয় বুদ্ধিকে সজাগ করার জন্য চিন্তাশক্তিকে প্রগাঢ়। ধূমিত পরিবেশে চিন্তিত হলে রোমে রোমে ধূমোদগার হয় চৌষট্টি কলা পরিলক্ষিত। সব সত্য, সাথে এও সত্য যে, খামোখা চিন্তা করলে; কানা খোঁড়ার একগুণ বাড়ে এবং কানা গোরু ভিন্ন পথে দৌড়ে। তবুও চিন্তা করা ভালো। চিন্তায় মন নিষ্কলঙ্ক হয় পবিত্র!

10 thoughts on “কাব্যসাধক

  1. polash bhai….

    this is emu frm prothom alo..

    kmn achen??? onek shundor site… valo thakben… allah hafiz..

  2. আপনাকে দেখে গেলাম। খুব ভাল লাগল।
    আমি এখানে বার বার আসব।
    বেদুইন

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s